ভ্রমণ

অনুবাদ : কাজী শফিকুল আযম

এক ব্যক্তি তার স্ত্রী ও ছেলেমেয়েদের নিয়ে গাড়িতে চড়ে দূরের এক জায়গায় বেড়াতে বের হলো । পথে রাস্তার ধারে একজনকে দাড়িয়ে থাকতে দেখলো তারা । জানতে চাওয়া হলো , আপনি কে ? লোকটি জবাব দিল , আমি টাকা । তখন পরিবারের গৃহকর্তা সবার কাছে জানতে চাইলো , আমরা কি আমাদের সাথে একে সাথে নেব ? স্ত্রী ও সন্তান সবাই বলে উঠলো , অবশ্যই । টাকা আমাদের খুব দরকার ।

সবাই মিলে ঠিক করলো টাকা ছাড়া যেহেতু জীবনে চলাফেরা অসম্ভব , তাই টাকাকে অবশ্যই সাথে রাখতে হবে ।

গাড়ি আবার চলতে লাগলো । একটু পরে আরো এক লোককে দাড়িয়ে থাকতে দেখা গেল । তার পরিচয় জানতে চাওয়া হলে সে বললো , আমি সম্মান , ক্ষমতা , প্রতিপত্তি । গৃহকর্তা আবারো পরিবারের সবার কাছে প্রশ্ন করলো , আমরা কি একে আমাদের সাথে নিয়ে নেব ? সবাই বললো , হ্যাঁ । কেননা , ভালভাবে বেঁচে থাকতে উচ্চ মর্যাদা আর ক্ষমতার খুব দরকার । কোনকিছু পেতে হলে হলে এসবের দরকার পড়ে । তাই তারা মর্যাদা ও ক্ষমতাকে তাদের সাথে নিয়ে নিল ।


গাড়ি আবার চলতে শুরু করলো । চলতে চলতে পথে এভাবে অনেকের সাথে দেখা হলো । ওরা তাদেরকে আরাম আয়েশ , জীবনের ভোগবিলাসের প্রতিশ্রুতি দিল । যাত্রার একদম শেষের দিকে দেখা গেল আরেকজন দাড়িয়ে আছে । গৃহকর্তা এর কাছেও জানতে চাইলো , তুমি কে হে ? লোকটি জবাব দিল , আমি দ্বীন ইসলাম । গৃহকর্তা যথারীতি পরিবারের সবার কাছে জানতে চাইলো , একে কি সাথে নেব ?



সবাই একযোগে বলে উঠলো , না , না ; ধর্মকে সাথে নেয়ার দরকার নেই । আমরা আনন্দ ভ্রমণে বের হয়েছি , জীবনকে উপভোগ করতে চাই । ধর্ম সাথে থাকলে আমাদেরকে এসব থেকে দূরে রাখার চেষ্টা করবে । ইসলাম ধর্ম আমাদেরকে ইচ্ছামত জীবন উপভোগ করতে দেবে না । হালাল ,হারাম , সালাত , রোজা , হিজাব এসব নানা বিষয় আমাদের উপর চাপিয়ে দিয়ে আমাদের জীবনকে নিয়ন্ত্রণ করবে । এসব আমাদের জন্য বোঝা হয়ে যাবে ।



গৃহকর্তার নিজেরও ধর্মকে সাথে নেয়ার খুব একটা ইচ্ছা ছিল না । পরিবারের সবার সমর্থন পেয়ে তাই সে আরো আরো উৎসাহিত হলো আর ধর্মকে বললো , ভাই , খুব দু:খিত যে তোমাকে আমরা সাথে নিতে পারছি না । তবে জীবন উপভোগ করে তারপর আমরা চেষ্টা করবো ফেরার পথে তোমাকে সাথে নিতে ।



এভাবে ধর্মকে পিছনে ফেলে সবাই গাড়ি নিয়ে ছুটে চললো জীবনকে ভোগ করার জন্য ।

হঠাৎ করে তারা দেখলো পথে একটি চেকপোস্ট । সেখানে একটি সাইনবোর্ডে লেখা আছে থামুন । বাধ্য হয়ে গাড়ি থামালো তারা । এক পাহারাদার গাড়ির কাছে এসে গৃহকর্তাকে নামতে বললো । গাড়ি থেকে নেমে আসার পর তাকে বলা হলো , তোমার যাত্রা শেষ হয়েছে । তোমাকে আমার সাথে এখনই এখান থেকে চলে যেতে হবে ।


গৃহকর্তা ভয়ে , আতংকে কোন কথা বলতে পারলো না । পাহারাদার বললো , আমি দ্বীন ইসলাম কে খুঁজছি । সে কি তোমার সাথে আছে ? গৃহকর্তা ভয়ে ভয়ে জবাব দিল , না , তাকে আমি এখন সাথে নেই নি , তবে সফর শেষে সাথে নেব বলেছি । আপনি যদি অনুমতি দেন তাহলে এখনই আমি তাকে গিয়ে নিয়ে আসতে পারি ।

পাহারাদার বললো , না , তোমার যাত্রা শেষ হয়েছে । পিছনে ফিরে যাওয়া বা সামনে এগিয়ে যাওয়ার কোন সুযোগ নেই তোমার । এটা অসম্ভব ।

গৃহকর্তা কাকুতি - মিনতি করে বললো , কিন্ত্ত আমার কাছে অনেক টাকা আছে , ক্ষমতা , সম্মান , প্রতিপত্তি , মর্যাদা , সুন্দরী স্ত্রী , স্বাস্থ্যবান মেধাবী ছেলেমেয়ে আছে ; আছে আরো অনেক কিছু ।
আমাকে এখন দ্বীনকে পাওয়ার সুযোগ দিন ।

পাহারাদার বললো , না , দ্বীনকে পাওয়ার সুযোগ তোমাকে দেয়া হয়েছিল , তুমি তা নাও নি । আর কোন সুযোগ তুমি পাবে না । যা সম্পদ দুনিয়ায় তোমার ছিল , সেসব তোমার এখন কোন উপকারে আসবে না । আল্লাহর সামনে যেদিন বিচারের জন্য যাবে , সেদিনও এসব তোমার কোন কাজে আসবে না । একমাত্র দ্বীন ইসলামই তোমাকে রক্ষা করতে পারতো যা তুমি পিছনে অবহেলায় ফেলে রেখে এসেছো ।

গৃহকর্তা জানতে চাইলো , আপনি আসলে কে ?

জবাব পেল , আমি মৃত্যু । তুমি আমাকে এতদিন ভুলে ছিলে কিন্ত্ত আমি তোমাকে ভুলি নি । এখন তোমার সময় শেষ , তাই আমি তোমার কাছে এসেছি । সবাইকে ফেলে তুমি এখন আমার সাথে চলে যাবে অনন্তকালের যাত্রাপথে ।


গৃহকর্তা ঘুরে নিজের গাড়ির দিকে তাকিয়ে দেখলো তাকে ফেলে রেখে সবাই চলে যাচ্ছে - দূরে , আরো দূরে । সে এখন একা , কেউ তার সাথে নেই ।

বেঁচে থাকতে আমরা যেন আমাদের দ্বীনকে ভুলে না যাই । ইসলামই আমাদেরকে কবর জীবনে ও কিয়ামতের দিনে রক্ষা করবে । যে ইসলাম বা আল্লাহকে ভুলে যায় , কিয়ামতের দিনে আল্লাহ তাদের প্রতি দয়া দেখাবেন না । কিয়ামতের দিন আমাদের উপকারে আসবে , আমরা যেন বেশী বেশি করে সেসব কাজ করতে পারি , আল্লাহ তওফিক দিন , আমীন ।


জীব মাত্রই মৃত্যুর স্বাদ গ্রহণ করবে, কিয়ামতের দিন তোমাদের কর্মফল পূর্ণমাত্রায় দেয়া হবে । যাকে আগুন থেকে দূরে রাখা হবে এবং বেহেশত যে লাভ করবে সেই সফলকাম ; এবং পার্থিব জীবন ছলনাময় ভোগ ছাড়া কিছুই না (সুরা ইমরান , ৩: ১৮৫ )
আল্লাহ বলেছেন , আজ তোমাদের জন্য তোমাদের দ্বীন পূর্ণাংগ করলাম ও তোমাদের প্রতি আমার অনুগ্রহ সম্পূর্ণ করলাম এবং ইসলামকে তোমাদের দ্বীন মনোনীত করলাম । ( পবিত্র কুরআন সুরা মায়েদা ; ৫ : ৩ ) ।


আল্লাহ আমাদের সতর্ক করে বলেছেন , এবং জেনে রাখো যে , তোমাদের ধনসম্পদ ও সন্তানসন্ততি তো এক পরীক্ষা এবং নিশ্চয়ই আল্লাহর কাছে আছে মহাপুরষ্কার ( সুরা আনফাল : ৮:২৮)

[email protected]


cleardot 1 - ভ্রমণ